একদা আমি ভয় পেতাম গহীন অরন্যের অন্ধকার, মেঘের গর্জন আর হিংস্র, ভয়ানক প্রাণী সাপ কিংবা বাঘ। কিন্তু এখন ভয় করি নিজেকেে আমার সম্মুখে ধূ-ধূ অন্ধকার মেঘে সারাটা শরীর যেন ঢাকা । আর বাঘ, সিংহ সাপেরা আমাকে সর্বদা তাড়া করে বেড়ায় ভয়ংকর সব হিজি বিজি চিন্তা ভাবনা আমাকে রাইফেলের গুলির মত বিদ্ধ করে। ভেসে উঠে চোখের পর্দায় যতসব ভয়ংকর প্রতিচ্ছবি । আজ তাই নিজের অস্থিত্ব টিকিয়ে রাখতে প্রতিনিয়ত, নিজের বিরুদ্ধে নিজের যুদ্ধ হতাশা, দুঃখ, কষ্ট বেদনার সাথেে আমার নিত্যদিনের সংগ্রাম । এক চিলতে হাসি, পূর্নিমার আলোয় আলোকিত জীবন ঐ কষ্ট নামক যন্ত্রনা দাপিয়ে বেড়ায় । আমি নীল আকাশ আঁকি তা হয়ে যায় নীল বেদনা আমি চাঁদের মত হাসি, কিন্তু....... ক্ষনিক পরে দেখি চোঁখের দু-কোন বেয়ে অশ্রু ঝরছে অবিরাম আমার সংগ্রামের কাছে নিত্যদিনই হেরে যাচ্ছি । তবুও কেঁদে কেঁদে নিজেকে হাল্কা রাখিি এখানেও স্বস্থি মেলে না, জানি এ আমার নির্ঘাত পরাজয়- তারপরেও কাঁদি কাঁদতে আমার বড্ড ভাল লাগে জীবনের শেষ প্রান্তে, নিজের বিরুদ্ধে নিজের যুদ্ধটাও থেমে গেছে। ওপারের ডাক এসেছে যেতে হবে গন্তব্যে................ যত দুঃখ-কষ্ট, ব্যথা-বেদনার ছায়ানট নিয়েই গন্তব্যে পাড়ি জমাতে, এই আমি অধিকতর ব্যস্থ বিদায়ের বেলায় ব্যর্থতার গ্লানি আমায় দিয়েছে কিছুক্ষন দীর্ঘশ্বাস ছাড়িতে ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মইনুল হক
শেষ পঙক্তির "দীর্ঘশ্বাস ছাড়িতে" গুরুচাণ্ডালী বাদ দিলে , কবিতাটি বেশ লেগেছে ।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।